fbpx

Honda Life

X-Blade Tyre

X-Blade এর Front Tyre Issue Analysis !!

The Ultimate Street All  Rounder X-Blade এর Slim Tyre নিয়ে অনেকের বাইকার ভাইদের অভিযোগ/সন্দেহ রয়েছে। যারা প্রথম বাইক হিসেবে এই বাইকটি নিতে চাইছেন তারাও বাদ নেই। বর্তমানে বাইকার কমিউনিটি খুবই সচেতন। ভালো ব্রেকিং, কন্ট্রোলিং না পাওয়ার আশঙ্কা থাকলেই ভালো ব্রান্ডের বাইক কেনার ক্ষেত্রেও বাইকাররা সাধারনত পিছ পা হন। এটাই স্বাভাবিক।


X-Blade বাইকটির সামনের চাকার সাইজ নিয়েও ইদানিং এমনই একটা মিশ্রে প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।কারন একই ব্রান্ডের ২০১৯ এর বেস্ট সেলিং বাইক Honda CB HORNET 160R বাইকটিতে কাস্টমারদের পছন্দসই Tyre দেওয়া হয়েছে।

 কিন্তু একটূ খেয়াল করলেই খুব সহজেই বোঝা যাবে আসল ব্যাপারটাঃ
X-Blade Front Tyre Size: ৮০/১০০-১৭(টায়ারের প্রশস্থতা/টায়ারের উচ্চতা-রিমের ব্যাস)
Hornet Front Tyre Size: ১০০/৮০-১৭(টায়ারের প্রশস্থতা/টায়ারের উচ্চতা-রিমের ব্যাস)

X-Blade বাইকটির First Impression এ বাইকারদের কাছে Tyre টা একটু ছোট মনে হয়েছে, আর সাইজটা ডিজিটে মানে ৮০/১০০-১৭ দেখে মোটামুটি বাইকার/ক্রেতাগন ক্লিয়ার হয়ে গেল যে, আসলেই Tyre টা  Slim. কিন্তু কেউই হয়তো খেয়াল করে নি যে, ৮০ এর পরে যে ডিজিট (১০০-Tyre এর উচ্চতা ) টা রয়েছে তা Hornet থেকে বেশি।


উপরের ছবিটা একটু ভালো করে লক্ষ্য করলে দেখা যায় হর্নেটের  Tyre এর প্রশস্থতা বেশী কিন্তু Tyre টির উচ্চতা কম । তার  মানে চওড়া চাকা হলেও রাইডীং এর সময় টায়ারটির পুরো অংশ রাস্তার সংস্পর্শে আসবে না। কিন্তু যতটুকু প্রশস্থতা রয়েছে এবং তা দিতে যটটূকু গ্রিপ হচ্ছে তা দিয়েই হর্নেটের ব্রেকিং অসাধারন।এটা নিয়ে কোন দ্বিমত নেই।

 X-Blade বাইকটির Front Tyre গ্রিপ হর্নেটের মতোই হবে। BHL Factory তে X-Blade বাইকটি চালানোর নিজস্ব অভিজ্ঞতা থেকেই বলা। Tyre এর উচ্চতা হর্নেট থেকে X-Blade বাইকটিতে বেশী কিন্তু Tyre  এর প্রশস্থতা কম। সহজ বাংলায় X-Blade বাইকটির সামনের Tyre এর উচ্চতা বেশী হওয়ার সাথে সাথে  CURVE তুলনামুলক কম। মানে টায়ারটির flatness measurement বেশী। যার ফলে টায়ারটির পুরো অংশটুকু রাইডিং এর সময় রাস্তার সংস্পর্শেই থাকবে। এ নিয়ে সন্দেহের অবকাশ একদমই নেই। এমনকি  দুইটি বাইকেই ২৭৬ মি. মি. এর পেটাল ডীস্ক দেওয়া হয়েছে। কোম্পানী রেকোমেন্ডেড টায়ার প্রেশার মেনে বাইক রাইড করলে বাইকটির কন্ট্রোলিং হবে অসাধারন।

আমরা ডিলাররা সবসময়ই বলে থাকি একটা কোম্পানী বিভিন্ন ধরনের R&D/Test/Analysis করার পর একটি বাইক মার্কেটে ছাড়ে। সেই দিক থেকে HONDA বিশ্বের ১ নাম্বার ব্রান্ড এই বিষয় গুলোতে সবচাইতে বেশী গুরুত্ত দিয়ে থাকে।

এই লিখাটা যতটুকু সম্ভব সহজ ভাবে লিখে বোঝানের চেস্টা করা হয়েছে। আমাদের আশা থাকবে লিখাটি পড়ে যারা X-Blade বাইকটি কেনার ব্যাপারে ভাবছেন, তারা নির্দিধায় বাইকটি কিনে ফেলতে পারেন। কারো কাছে লিখাটা পড়ে ব্যাপারতি বুঝতে সমস্যা হলে দয়া করে গোজামিল না ভেবে আমাদের কল করুন(০১৩০১৭১৫০২২) অথবা ইনবক্র করুন। আমরা অন্যভাবে বোঝানোর চেস্টা করব।

Honda X-Blade বাইকটীতে Tyre এ পরিবর্তন এসেছে, চোখের মাপে কিছুটা ছোট লাগতে পারে, সেই “ছোট” লাগার ব্যাপারটা এর পারফরমেন্স দিয়েই পুষিয়ে যাবে।Honda X-Blade বাইকতি পারফরমেন্সের দিক দিয়ে অন্যান্য প্রতিদন্দ্বী বাইক থেকে অনেক এগিয়ে থাকবে। অবশেষে বলা চলে, বাইকটি “Best Value of Money” হবার দাবীদার।

#Honda_Life

#Honda_Showroom_Baridhara.

6 thoughts on “X-Blade এর Front Tyre Issue Analysis !!”

    1. স্যার হাইট সামান্য কমানো যায়। আর বাংলাদেশের এভারেজ হাইট ৫.৪/৫” । তারা আরামেই এই বাইক চালাতে পারেন।

  1. মাহফুজ

    এত এনালাইসিসি না করে হরনেটের চাকার সমান দিলেই পারতো

    1. ধন্যবাদ স্যার আপনার কমেন্টির জন্য। কোম্পানিগুলো Experiment/Analysis করেই আমাদের আপনাদের নতুন নতুন টেকনোলজির সাথে পরিচয় করায়।

  2. Md shohagh Islam

    হর্নেট এর চাকা লাগালে কি প্রক্রিয়া হতে পারে ?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *